সারাদেশে নজীর বিহীন কারচুপি’র মধ্য দিয়ে ভোট চলছে

ডিসেম্বর ৩০, ২০১৮ ১২:১২:অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: হামলা-সংঘর্ষ, কেন্দ্র দখল, জাল ভোটের মধ্য দিয়ে আজ ৩০ ডিসেম্বর সারা দেশে একাদশ সংসদীয় নির্বাচন চলছে। আওয়মী নেতৃত্বাধীন মহাজোট সরকারের অধীনে নির্বাচন নিয়ে দীর্ঘদিন ধরে যে আশংকার কথা মনে করা হচ্ছিল, অবশেষে সেটাই সত্য হচ্ছে। ইতিমধ্যে নির্বাচনী সহিংসতায় ভোটের দিন ৩ জন মৃত্যুর খবর নিশ্চিতে করেছে পুলিশ। মানবজমিন সাংবাদিক কাফি কামাল হামলার শিকার হয়েছেন। বেশ কয়েকজন ধানের শীষ প্রার্থীর ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। দেশের বিভিন্ন স্থানে কেন্দ্রে এজেন্টদের ঠুকতে দেয় হয়নি। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ও রফিকুল স্বীকার করেছেন তারা বিরোধী দলে কোন এজেন্ট দেখতে পাননি।

সকাল ৮টায় ভোট শুরু হওয়ার পর থেকে দেশের বিভিন্ন জেলা থেকে কে ন্দ্র দখল করে জাল ভোট দেয়ার খবর আসতে থাকে। আবার চট্রগ্রামসহ বেশ কয়েকটি স্থানে আগের রাতেই ভোট বক্স ভরে দেয়ার অভিযোগ উঠে। চট্রগ্রামের ১০ আসনের লালখান কেন্দ্রে ভোট শুরু হওয়ার আগে বক্স ভর্তি প্রমাণ পায় বিবিসি বাংলা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আসন নোয়াখালী ৫ আসনেও সকাল থেকে কেন্দ্র দখলের অভিযোগ উঠে। বিরোধী ধানের শীষের প্রার্থী ব্যরিস্টার মওদুদ অভিযোগ করেন, তার দলের এজেন্টদের কেন্দ্রে ঠুকতে দেয়া হয়নি। কেন্দ্রে ভোটারদের ঠুক না দিয়ে জাল ভোট দেয়া হচ্ছে।

ঢাকা-৮ আসনের বিএনপির প্রার্থী মির্জা আব্বাস ও ঢাকা-৯ আসনের প্রার্থী আফরোজা আব্বাস ভোট দেবেন না। দলীয় নেতা-কর্মীদের মারধর ও কেন্দ্রে আসতে না দেওয়া, এজেন্ট বের করে দেওয়া, ভোটারদের ভোট কেন্দ্রে আসতে বাধা দেওয়ার প্রতিবাদে এ দুই প্রার্থী ভোট দেওয়া থেকে নিজেদের বিরত রেখেছেন।

দেশের বিভিন্ন স্থানে ধানের শীষের প্রার্থীরা আওয়ামী লীগ ও প্রশাসনের হাতে বাধা প্রাপ্ত হয়ে অনেকে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। ইতিমধ্যে ধানের শীষের প্রার্থী ফরিদপুর ২ শামা ওবায়েদ, খুলনা ৫ মিয়া গোলাম পারওয়ার ও কুমিল্লা ১১ আব্দুল্লাহ মোহাম্মদ তাহের নির্বাচন বর্জন ঘোষণা দিয়েছেন।

তফশীল ঘোষণার পর থেকে সরকার দল বিরোধী রাজনৈতিক শক্তির উপর হামলা করে আসছে। অন্যদিকে মামলা ও গ্রেফতারের শিকার হয়েছেন বিরোধী রাজনৈতিক শক্তির নেতা কর্মীরা। সরকার বিরোধী রাজনৈতিক শক্তি ঐক্যফ্রন্ট নেতারা লেভের ফিল্ড দাবী করলে আসলেও নির্বাচন কমিশন পরিবেশ সুষ্ঠ বলে দাবী করে আসছে।

Related Post